Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চাটার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আঞ্চলিক পাসপোর্ট অফিস

ফরিদপুর

 

সিটিজেন চার্টার

 

১।       মেশিন রিডেবল পাসপোর্টের (MRP) আবেদন ফরম নিকটস্থ বিভাগীয়/আঞ্চলিক পাসপোর্ট          

অফিস অথবা www.dip.gov.bd ওয়েব সাইটে পাওয়া যাবে/সংগ্রহ করা যাবে।          

আবেদনপত্রের ০১ নং কলাম শুধু বাংলায় পূরণ করতে হবে অন্যান্য কলাম সমূহ ইংরেজিতে বড়          

হাতের অক্ষরে (Capital letter) লিখতে হবে।

 

২।   আবেদনপত্রে নির্দিষ্ট জায়গায় আঠা দিয়ে ছবি লাগিয়ে ছবির উপর এমনভাবে সত্যায়ন করতে হবে          

    যাতে সত্যায়নকারীর সীল, ফরম ও ছবির উপর পড়ে।

 

৩।       আবেদপত্রের সাথে জাতীয় পরিচয়পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন সনদের ফটোকপি   (সত্যায়িত) সংযুক্ত করতে হবে। প্রযোজ্যক্ষেত্রে (যেমন- ডাক্তার, ইঞ্জিনিয়ার ও ড্রাইভার ইত্যাদি)   

সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে।

 

৪।       অপ্রাপ্ত বয়স্ক (১৫ বছরের কম) আবেদনকারীর ক্ষেত্রে আবেদনকারীর পিতা-মাতার একটি করে         

  রঙ্গিন ছবি (30X25mm) আঠা দিয়ে লাগানোর পর সত্যায়ন করতে হবে।

 

৫।  ক) সরকারী, স্বায়ত্বশাসিত ও রাষ্ট্রয়ত্ব সংস্থার স্থায়ী কর্মকর্তা/কর্মচারী, খ) অবসরপ্রাপ্ত সরকারী         

  চাকুরীজীবি (রাজস্ব খাতভূক্ত) ও তাদের নির্ভরশীল স্ত্রী/স্বামী, গ) সরকারী (রাজস্ব খাতভূক্ত স্থায়ী) চাকুরীজীবির  ১৫ (পনের) বছরের কম বয়সের সন্তান ও তাদের নির্ভরশীল স্বামী/স্ত্রী, ঘ) হাতের লেখা পাসপোর্ট সমার্পণ (সারেন্ডার) এর ক্ষেত্রে একটি নতুন আবেদন ফরম এবং       এমআরপি রি-ইস্যুর ক্ষেত্রে একটি রি-ইস্যু ফরম অন্যদের ক্ষেত্রে ২ (দুই) সেট নতুন আবেদন     

  ফরম পূরণ করে দাখিল করতে হবে।

 

৬।       সরকারী, স্বায়ত্বশাসিত ও রাষ্ট্রয়ত্ব সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক        

         NOC/GO আবশ্যক।

 

৬।       সোনালী ব্যাংক লিঃ, ফরিদপুর কর্পোরেট শাখা, ট্রাষ্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ওয়ান         

          ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক এর যেকোন শাখায় পাসপোর্টের ফিস জমা দেওয়া যাবে।

 

৭।       পাসপোর্টের ফিস ও সম্ভাব্য প্রাপ্তির সময়সীমা নিম্ন পঃ

 

বিতরণের প্রকৃতি

ফিস

ভ্যাট (১৫%)

পাসপোর্ট প্রাপ্তির সম্ভাব্য সময়সীমা

সাধারণ

৩,০০০/=

৪৫০/=

২১ দিন (পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

জরুরী

৬,০০০/=

৯০০/=

১১ দিন (পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

 

 

 ৮।      যে সকল ব্যক্তিগণ পাসপোর্টের আবেদনপত্র ও ছবি সত্যায়ন করতে পারবেন-সংসদ সদস্য, সিটি কর্পোরেশনের মেয়র, ডেপুটি মেয়র ও কাউন্সিলরগণ, গেজেটেড কর্মকর্তা, পাবলিক  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌর মেয়র, কাউন্সিলরগণ, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বেসরকারী কলেজের অধ্যক্ষ, বেসরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক, নোটারী পাবলিক           এবং স্বায়ত্বশাসিত ও রাষ্ট্রয়ত্ব সংস্থার জাতীয় বেতন স্কেলের ৭ম ও তদুর্ধ্ব গ্রেডের কর্মকর্তাগণ।

 

 

৯।       শিক্ষাগত বা চাকুরীসূত্রে প্রাপ্ত পদবীসমূহ যেমন-ডাক্তার, ইঞ্জিনিয়ার, ডক্টর, পিএইচডি ইত্যাদি নামের অংশ হিসাবে পরিগণিত হবে না অর্থাৎ নামের পূর্বে/পরে এই সব পদবী লেখা যাবে না । পিতা মাতা, স্বামী স্ত্রী মৃত হলেও তাদের নামের পূর্বে মৃত/মরহুম বা Late লেখা যাবে না।

১০।      পাসপোর্ট হারিয়ে গেলে থানার জিডিসহ নির্ধারিত ফিস সংশ্লিষ্ট ব্যাংকে জমা করে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

 

১১।      পাসপোর্ট প্রস্তুত হলে আবেদনপত্রে উল্লেখিত মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে মেসেজ পাওয়া যাবে।   এছাড়া আবেদনকারী নিজেও মোবাইলের সাহায্যে এসএমএস এর মাধ্যমে তার আবেদনপত্রের/পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানতে পারবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে MRP (Space) EID No. লিখে ৬৯৬৯ এ পাঠালেই তাৎক্ষণিক আপনার ফিরতি মেসেজের মাধ্যমে আবেদনপত্রের সর্বশেষ অবস্থান জানা যাবে । (যেমন-MRP 290100000xxxxxx)  লিখে ৬৯৬৯ এ পাঠাতে হবে।

 

১২।      আবেদনকারী ইচ্ছা করলে অনলাইনেও পাসপোর্টের আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার ঠিকানা www.passport.gov.bd। অনলাইনে আবেদন করার পর আবেদনপত্রটি  ডাউনলোড করে ছবি লাগিয়ে সত্যায়ন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে এসে ছবি তুলতে হবে।

 

১৩।     প্রাথমিকভাবে আবেদনকারীর তথ্য কম্পিউটারে এন্ট্রির পর একটি স্লিপ প্রদান করা হবে, উক্ত স্লিপে কোন ভুল থাকলে ছবি তোলার পূর্বেই বায়ো এনরোলমেন্ট শাখায় (ছবি তোলার ডেস্ক) অবহিত করতে হবে। ছবি তোলার পর একটি ডেলিভারীর স্লিপ প্রদান করা হবে  উক্ত স্লিপে কোন ভুল থাকলে (২৪ ঘন্টার মধ্যে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। যদি পেমেন্ট না হয়ে থাকে তাহলে সংশোধন করা সম্ভব হবে ।

 

১৪।    কার্যক্রম/শাখাঃ

 

কক্ষ নং-

কার্যক্রম/শাখা

১০১

আবেদনপত্র জমা ও তথ্য কেন্দ্র

১০২

পাসপোর্ট বিতরণ  শাখা

১০৩

প্রি-এনরোলমেন্ট শাখা

১০৪

বায়ো এনরোলমেন্ট শাখা

১০৫

ডকুমেন্ট স্ক্যান শাখা

২০১

উপপরিচালক

২০৩

পেমেন্ট/হিসাব ও এসবি শাখা

২০৪

সভা কক্ষ ও নামাজের স্থান

২০৬

প্রশাসন শাখা

২০৭

নোটিং ও ডেসপাস শাখা

 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আঞ্চলিক পাসপোর্ট অফিস

ফরিদপুর

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলা কোড, অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল

 

১।

 

বাংলাদেশী নাগরিকগণকে পাসপোর্ট প্রদান

 

সাধারণ ফি-২১ কর্মদিবস  (পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

 

জরুরী ফি- ১১ কর্মদিবস (পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

 

 

১। নতুন পাসপোর্ট এর ক্ষেত্রে- আবেদনপত্রের সাথে জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন (ফটোকপি সত্যায়িত), ২ কপি ছবি (ফরমে লাগিয়ে সত্যায়ন করতে হবে) ও টাকার স্লিপ।

 

২। রি-ইস্যুর ক্ষেত্রে-রি-ইস্যু আবেদনপত্র সাথে পাসপোর্টের ফটোকপি ও টাকার স্লিপ।

 

প্রযোজ্য ক্ষেত্রে পেশার সনদ।

 

সরকারী চাকুরীজীবির ক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক এনওসি/জিও ।

 

আঞ্চলিক পাসপোর্ট অফিস ও ওয়েবসাইট-www.dip.gov.bd

 

১। সাধারণ ৩০০০/= + ভ্যাট ১৫%= ৪৫০/= মোট-৩৪৫০/= টাকা।

 

২। জরুরী ৬০০০/= +ভ্যাট ১৫%=৯০০/= মোট- ৬৯০০/= টাকা।

 

সোনালী ব্যাংক লিঃ, ফরিদপুর কর্পোরেট শাখা, ব্যাংক এশিয়া, ওয়ান ব্যাংক, ট্রাষ্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকের মাধ্যমে নির্ধারিত স্লিপে জমা দেওয়া যাবে।

 

মাসুম হাসান

উপপরিচালক

রুম নম্বর-২০১

০৬৩১-৬২৭৮৭

rpofaridpur@

passport.gov.bd

 

আব্দুল্লাহ আল মামুন

পরিচালক

রুম নম্বর-৬০১ (আগারগাঁও, ঢাকা)

০২-৯১৩৩৮৪৭

rpofaridpur@

passport.gov.bd